শিক্ষার্থী‌দের ফেরাতে ব্যর্থ জ‌বি ছাত্রকল্যাণ প‌রিচালক….

0
24

শিক্ষার্থী‌দের ফেরাতে ব্যর্থ জ‌বি ছাত্রকল্যাণ প‌রিচালক

শিক্ষক না‌সির উ‌দ্দিন আহ‌মে‌দের অপসারণ প্রত্যাহা‌রের দাবি‌তে আন্দোলনরত শিক্ষার্থী‌দের ক্লা‌সে ফি‌রে যাওয়ার প্রস্তাব দি‌য়েছিলেন জগন্নাথ বিশ্ব‌বিদ্যালয় (জ‌বি) ছাত্রকল্যান প‌রিচালক অধ্যাপক আবদুল বাকী। কিন্তু তার এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৩‌মে) বেলা সা‌ড়ে দশটায় ক্যাম্পা‌সের প্রধান গে‌টে শিক্ষার্থী‌দের এই প্রস্তাব দেন জ‌বি শিক্ষক সম‌তি‌র সাধারণ সম্পাদক ও ছাত্রকল্যাণ প‌রিচালক অধ্যাপক আবদুল বাকী। আন্দোলনরত শিক্ষার্থী‌দের উদ্দে‌শ্য করে তিনি ব‌লেন, তোমা‌দের যে দা‌বি তা লি‌খিত আকা‌রে উপাচা‌র্যের কা‌ছে পেশ ক‌রো। তোমরা ক্লা‌সে ফি‌রে যাও। তোমা‌দের দা‌বি মানা না হ‌লে তখন অবস্থান ক‌রো। কিন্তু এভা‌বে নি‌জে‌দের ক্ষ‌তি ক‌রে আন্দোলন কর‌লে তোমা‌দের সা‌থে সা‌থে বিশ্ব‌বিদ্যাল‌য়েরও ভাবমূ‌র্তি নষ্ট হয়।

জবা‌বে সাধারণ শিক্ষার্থী‌দের প‌ক্ষ থেকে বলা হয়, ‘স্যার, আপনি যে দা‌বি লি‌খিত আকা‌রে দি‌তে বল‌ছেন তা আমরা এর আগের দিন দি‌য়ে আস‌ছি। জব‌া‌বে পত্রপ‌ত্রিকায় দে‌খে‌ছি না‌সির স্যার‌কে ক্ষমা চাই‌তে হ‌বে, যা হয় ন‌া।’

তারা ছাত্রকল্যান প‌রিচালক‌কে আ‌রো ব‌লেন, আমরা ক্লা‌সে ফি‌রে যে‌তে রাজী আছি। তবে আমাদের শর্ত হলো, উপাচার্য আগামী দশ কর্ম‌দিব‌সের ম‌ধ্যে সি‌ন্ডি‌কেট ডে‌কে আমা‌দের না‌সির স্যার‌কে ফি‌রি‌য়ে দেবেন। তাছাড়া আপ‌নি যদি আমা‌দের না‌সির স্যার‌কে ক্লা‌সে ফি‌রি‌য়ে দেয়ার দা‌য়িত্ব নেন, তাহ‌লেও আমরা ক্লাসে ফি‌রে যেতে রাজি আছি।

প‌রে শিক্ষার্থী‌দের সঙ্গে আরো‌ কিছু সময় দাঁড়ি‌য়ে থে‌কে ফি‌রে যান ছাত্রকল্যাণ প‌রিচালক।

প্রসঙ্গত, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নাট্যকলা বিভাগের দুই ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে ওই বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল হালিম প্রামানিকের অপসারন চেয়ে আন্দোলন করেছে সাধারন শিক্ষার্থীরা। এর আগে সোমববিশ্ববিদ্যালয়ের শহীদমিনার সামনে তারা মানববন্ধন করেন।

গত বছরের ১৭ ই ফেব্রুয়ারি আব্দুল হালিম প্রামানিকের বিরুদ্ধে যৌন নিপিড়নের অভিযোগ সাময়িক বহিষ্কার করা হয় এবং প্রথম তদন্ত কমিটি গঠন করা হয়। এর চার মাস পরে দ্বিতীয় তদন্ত কমিটি গঠন করা হয়। দুই তদন্ত কমিটির বিপরীতে রিপোর্ট প্রদান করে প্রশাসনের কাছে। ওই রিপোর্টের ভিত্তিতে গত ৭৭তম সিন্ডিকেট সভায় ওই শিক্ষককে শুধু তিরস্কার করা হয়।

LEAVE A REPLY